Ads

শুক্রবার, ২৮ আগস্ট, ২০২০

খবর! তুমি কার?



আকাশবানী কলকাতা,খবর পড়ছি......... মনে পড়ে?

গুরুগম্ভীর গলায় গুরুত্বপূর্ণ খবর শোনার জন‍্য রেডিওর (😥 আজ বিলুপ্তপ্রায়) সামনে ভীড়।ভাবতে অবাক লাগে। দিনের নির্দিষ্ট সময়ে সবাই মোটামুটি শুনত। এখন ওসব অতীত 😀।

ইন্টারনেট আর প্রযুক্তির কৃপায় সব হাতের মুঠোয়। সরাসরি সম্প্রচার থেকে শুরু করে যাবতীয় সবকিছুই আপনার আঙ্গুলের ডগায়।


 কিন্তু.......


খবরগুলো যেন বড্ড বেখবর হয়ে যাচ্ছে দিনদিন।

 

তারই কয়েকটা উদাহরণ দিলাম 


১) ১ ঘন্টায় ১০০ গুরুত্বপূর্ণ  খবরের মধ্যে "আমার কুকুর গত  দুদিন ধরে খায় না"- এটাও পড়ে। ফটাফট খবরে ফুটিফাটা হয়ে যাবেন।


২) যখন আলোচনা চক্র চলে তখন কে যে কার কথা শোনে আপনি টেরই পাবেন না। অথচ চোখ আপনার টিভিতে। পৃথিবীর  সব এক্সপার্ট  একসাথে। আর কথায় বলে অধিক সন্ন‍্যাসীতে গাজন নষ্ট। কিছু দিন আগেই শুনলাম আলোচনা চক্র শেষে একজনের মৃত্যু 😢 হয়েছে। তবে এরসাথে কোনো সম্পর্ক নেই।


৩) ধরুন আপনি  পরীক্ষা দিতে গেছেন। প্রশ্ন দেখে মাথায় হাত। গোজামিল দিয়ে লিখবেন ভাবছেন। কিন্তু পারছেন না। পারবেনও না। কারন একটা ঘটনার বিষয়বস্তু তিল থেকে তাল করতে পারবেন না। 


৪) আপনার এলাকা প্লাবিত। আপনি কোমরজলে দাঁড়িয়ে। আপনি সর্বস্ব হারিয়েছেন। ঐ সময়ে একটাই প্রশ্ন "আপনার কেমন লাগছে?" ক'দিন আগে ব্রিজের নিচে আটকে থাকা ব‍্যক্তিকে এমনি এক ইন্টারভিউ দিতে হয়েছিল।


৫) কালো চশমা নিয়ে খবর পড়া। গডফাদার কে কিছুই বলা যাবে না। আর যদি কিছু বলো, তাহলে........বাকিটা ইতিহাস।


৬) এখানে ভিলেনও নায়ক হয়। সম্মান করে হটসীটে বসিয়ে আরতিও করা হয়। যদিও কিছুদিন আগেই জেল থেকে ছাড়া পেয়েছেন বা জেলে যেতেও পারেন।


৭) "বুদ্ধিজীবী" এখানে প্রচুর পাবেন। তবে "প্রকৃত বুদ্ধিজীবী" বিরল। তাই খবর প্রকৃত খবর হয়ে ওঠে না।


৮) লোভ শুধু বাচ্চাদের থাকে না। বড়দেরও থাকে। TRP খাবারে এদের বড় লোভ। লোভের পরিমাণ টা এতটাই যে জীবিত আপনাকে মেরে পর্যন্ত ফেলতে পারে, তা সে "ভারতের রাষ্ট্রপতি"ও হোক না কেন।


এখানেই শেষ। আর হ‍্যাঁ....একটা কথা। সাধারন জ্ঞান। কাজে  লাগতে পার‍ে। World Press Freedom Index এ ১৮০ টা দেশের নাম আছে। ভারতের স্থান ১৪২ মনে হয়।


❤️❤️❤️  Press Bell Icon for Subscription & Share ❤️❤️❤️

২টি মন্তব্য:

  1. কিছু অমায়িক কথা আমাদের মধ্যে শেয়ার করলেন......মানুষ আজকাল নিজেদের মধ্যে এইসব জিনিসগুলোকে উপলব্ধি করে না তাই সমাজ আর দেশের সবকিছুরই এই অবস্থা.....চোখ থাকতেও অন্ধ হয়ে থাকার ভান করা

    উত্তরমুছুন