Ads

সোমবার, ২৪ আগস্ট, ২০২০

আপনি একাকি নাকি একান্নবর্তী?

 একটা সম্পর্কের স্থায়িত্ব কতদিনের? সারাজীবনের নাকি সাময়িক? পিতা-মাতা-সন্তানের সম্পর্ক আমৃত্যু। তাহলে বৃদ্ধাশ্রম কেন? দায়িত্ব পালন করা হয়,তবে সেটা আর্থিক ভাবে (কিছু ক্ষেত্রে ব‍্যতিক্রম অবশ্যই আছে )। মানসিক শান্তি বিঘ্নিত হ য়। সেটা পিতামাতারই বেশী। তাঁরা সম্পর্কের বেড়াজালে এতটাই আবদ্ধ যে কিছুই করে উঠতে পারে না। কারন হল মায়া,মমতা, অভিজ্ঞতা আর অবশ্যই সামাজিক প্রভাব।

স্বামী- স্ত্রীর সম্পর্ক প্রাথমিকভাবে গাঢ়, পরে অল্প কঠিন জটিলতা,তারও পরে ভবিষ্যতের কোনো যুবক যুবতীর দায়িত্বশীল পিতামাতা। চক্রাকারে আবর্তিত। ভাই বোনের সম্পর্কটা বন্ধুত্ব, মাতৃত্ব আর হালকা-গভীর শাসনের মিশ্রণ। মিশ্র প্রতিক্রিয়ার স্থায়িত্ব।

এই সম্পর্কের দায়িত্ববোধ মনে হয় ধীরে ধীরে ফ‍্যাকাশে হয়ে চলেছে। একান্নবর্তী পরিবারের সংজ্ঞা এখন অতীত। আগামী দিনে আমরা অভিধানে এর দেখা পাবো- এটা নিশ্চিত। একটা সময় একলা থাকাটা ভাবা যেত না আর এখন "এই একলা ঘর আমার দেশ"। পরিত্রান নেই। সময় কে সামনে রেখে অভিযোজন চলছে আর সম্পর্কও যেন দিনদিন শর্তাধীন হতে চলেছে। দীর্ঘকালিন বিনিয়োগে ঝুঁকি কম আর স্বল্পকালিন বিনিয়োগে ঝুঁকি বেশী, আর আমরা মানুষ হলাম  স্বল্পকালিন আর তার সাথে সম্পর্কটাও।❤️❤️❤️❤️❤️

২টি মন্তব্য: