Ads

রবিবার, ৩০ আগস্ট, ২০২০

জীবনের সময়জ্ঞান

সময় চলমান আর জীবন বহমান। সময়ের সাথে জীবনের সম্পর্ক বড়ই ধাঁধার। গ্রাফ ওঠা নামা করে। ছোটবেলায় মনে হয় কখন বড় হব? আর বড় হয়ে গেলে আবার শৈশবে ফিরে যেতে ইচ্ছে হয়। এরপর যত সময় এগিয়ে চলে ততই স্মৃতির ঝুলি ভরে ওঠে।

একটা সময় আসে সেগুলো নিয়মিত মনেও পড়ে। এখানেই সময় এগিয়ে জীবনের থেকে। আপনার আর নতুন করে কিছু করা হয়না। আপনার জায়গায় আবার এক নতুন প্রজন্ম। সময় আর জীবনের রূপান্তর ঘটে। আমরা ক্ষণজীবী আর সময় পুরো বিশ্বসংসারের অভিভাবক।


ক্ষণিকের জীবন হলেও অনেক কিছুই ঘটে যায়। জীবনের প্রাপ্তি বলতে সহজ কথায় "সারা জীবন কি করলাম?" বিশ্বের মহান কর্মযজ্ঞে সামিল হয়ে অমর হয়ে আছে মহামানব-মানবী রা। তাঁদের জীবনী সংক্ষিপ্ত হলেও সেই ক্ষণজীবী মানুষই তাকে ভুলতে দেয়নি আর দেবেনও না।


প্রজন্ম ভুলতে বসলে আগামী ভবিষ্যত কি হবে তা সহজেই অনুমান করা যায়।নিত্যনতুন সৃষ্টি হল পুরাতন গবেষণার ফল। ধারনা পাল্টাতে পারে কিন্তু  তার উপকরণ অতীতের কঠিন প্রাচীরের উপর দাঁড়িয়ে। আর এই উপলব্ধি করাটাই হল জীবনের সার্থকতা।


বিবিধ বিবেচনা ও বিশ্লষনে আমার আপনার জীবন জর্জরিত। কেউ গভীরক্ষত নিয়ে মালা গেঁথে আছে আর কেউ গৌরবময় জীবনের রস আস্বাদন করছে। গভীরক্ষত টাও কষ্টের আর গৌরবময়  জীবন উত্থানের অতীতটাও কষ্টের। কিন্তু দুটোই ভিন্নধর্মী  


❤️❤️❤️ Subscribe, comments & share ❤️❤️❤️


❤️❤️❤️ Subscribe, comments & share ❤️❤️❤️

৪টি মন্তব্য: