Ads

সোমবার, ১৯ অক্টোবর, ২০২০

পুজো মন্ডপে NO ENTRY


 এবার রাজ্যের সমস্ত পুজো মন্ডপ কে "নো-এন্ট্রি" ঘোষণা করল কলকাতা হাইকোর্ট।

বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ জানায়, 

কি কি নিয়ম কানুন মানতে হবে দেখে নিন।

১)প্রতিদিন 25 জন উপস্থিত থাকবে,তারা অবশ্যই মন্ডপের পরিচালন কমিটির মধ্যে হবে।

তাঁদের নামের List আগে থেকে জানিয়ে রাখতে হবে এবং প্যান্ডেলে ঝুলিয়ে রাখতে হবে।


২)


প্যান্ডেলে Self-Distance বজায় রাখতে হবে। মানে,ছোটো প্যান্ডেলে আর বড় প্যান্ডেলে যথাক্রমে ৫ মিটার ও ১০ মিটারের লক্ষণরেখা থাকবে। এর মধ্যে কেউ ঢুকতে পারবে না। ব্যারিকেড দেওয়া থাকবে। দূর থেকে "মা" কে দর্শন করতে হবে।


৩) হাইকোর্টের নির্দেশ পালন করা হয়েছে কি না সেব্যাপারে রাজ্য পুলিশের DG এবং কোলকাতা পুলিশের CP কে রিপোর্ট পেশ করতে হবে। লক্ষী পুজোর ৪ দিনের মধ্যে রিপোর্ট দিতে হবে।

এই সংক্রান্ত মামলায় এর আগে হাইকোর্ট  জানায়, "প্রতিটি প্যান্ডেল কনটেনমেন্ট জ়োন হোক ৷ প্যান্ডেলে ঢুকবে শুধু এলাকারই কিছু লোকজন ও নিমন্ত্রিত দর্শনার্থীরা।"


৪)


দ্বিতীয়া থেকেই ভিড়। Social Media থেকে শুরু করে পত্র-পত্রিকায় দেখা যাচ্ছে যথেষ্ট ভিড় হচ্ছে মন্ডপে।মামলার শুনানিতে এই উদাহরণ টেনে বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের মন্তব্য,"এই ছবি অত্যন্ত ভয়ের। কোরোনা ভাইরাস প্রতিরোধে ও ভিড় নিয়ন্ত্রণে রাজ্যের গাইডলাইন রয়েছে খুব ভালো। কিন্তু তা বাস্তবায়ন করার কোন সদিচ্ছা দেখতে পাওয়া যাচ্ছে না।"


৫)

তিনি আরও বলেন,"এবছরই মুম্বইয়ে গণেশ চতুর্থীতে শোভাযাত্রার অনুমোদন দেওয়া হয়নি৷ কেরালায় 'ওনাম' উৎসবের পর সেখানে সংক্রমণ ভয়ংকরভাবে বেড়ে গিয়েছে।" 

৬) রাজ্যের তরফ থেকে জানানো হয়েছে,পুজোয় ৩০ হাজার পুলিশের ব্যবস্থা করা হয়েছে। এই সংখ্যা আরও বাড়ানো হবে। যদিও আদালত এতে বিস্ময় প্রকাশ করে বলেছে, "লাখ লাখ মানুষকে সামলাতে মাত্র 30 হাজার পুলিশ!"

ভিড় সামলাতে রাজ্যের স্বরাষ্ট্র সচিব, মুখ্যসচিবের কী ব্যবস্থা নেওয়া দরকার তার ব্লু-প্রিন্ট জমা দেওয়ার নির্দেশ দেওয়া হলেও রাজ্যের তরফে তা আদালতকে আজ জানানো হয়নি ৷


❤️❤️❤️আপনার মন্তব্য যোগ করুন❤️❤️❤️

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন